মিষ্টি না সাদা আলু-কোনটি বেশি স্বাস্থ্যকর?

0
77

মিষ্টি বা সাদা আলু দুটিই অনেকের খুব পছন্দের। দুটিরই রয়েছে আলাদা স্বাস্থ্যগুণ। তবে আলু দুটির মধ্যে কোনটি বেশি স্বাস্থ্যকর এ নিয়ে রয়েছে বিতর্ক।চলুন জেনে নেওয়া যাক এগুলোর স্বাস্থ্যগুণ সস্পর্কে।

মিষ্টি ও সাদা আলুতে প্রায় সমান ক্যালরি থাকে। খোসাসহ ১০০ গ্রাম সাদা আলুতে ৯৩ ক্যালরি, আর একই পরিমাণ মিষ্টি আলুতে ৯০ ক্যালরি থাকে।খবর যুগান্তরের।

দুটি আলুতে কার্বোহাইড্রেটের পরিমাণও প্রায় সমান। ১০০ গ্রাম সাদা আলুতে কার্বোহাইড্রেট থাকে ২১ গ্রাম। অন্যদিকে একই পরিমাণ মিষ্টি আলুতে কার্বোহাইড্রেট পাওয়া যাবে ২২ গ্রাম।

১০০ গ্রাম মিষ্টি আলুতে ফাইবার পাওয়া যাবে ৩ দশমিক ৩ গ্রাম। অন্যদিকে সাদা আলুতে ফাইবার থাকে ২ দশমিক ২ গ্রাম। সেই হিসাবে মিষ্টি আলুতে ফাইবারের পরিমাণ কিছুটা বেশি।

দুই ধরনের আলুতে প্রতি ১০০ গ্রামে প্রোটিন থাকে ২ থেকে ২ দশমিক ৫ গ্রাম।আর ফ্যাট পাওয়া যায় শূন্য দশমিক ১ থেকে ২ পর্যন্ত। সেই হিসাবে তুলনা করলে সাদা আলুতে মিষ্টি আলুর চেয়ে ফ্যাট আর প্রোটিন একটু বেশি থাকে।

১০০ গ্রাম সাদা আলুতে যে পরিমাণে ভিটামিন এ, সি থাকে তার চেয়ে মিষ্টি আলুতে এই ভিটামিনগুলো একটু বেশি পরিমাণে পাওয়া যায়।

সাদা আলুতে মিষ্টি আলুর চেয়ে বেশি পরিমাণে আয়রন ও পটাশিয়াম থাকে। দিনের চাহিদার ৬ শতাংশ আয়রন পূরণ হয় ১০০ গ্রাম সাদা আলু খেলে।

পুষ্টি গুণ হিসাব করে দেখা যায়, দুটি আলুই আসলে স্বাস্থ্যের জন্য সমান উপকারী। এ কারণে সুস্থতার জন্য দুটি আলুই নিশ্চিন্তে খেতে পারেন।

LEAVE A REPLY