‘ধোনিকে ছাড়া বিশ্বকাপ দল সম্ভব না’

0
92

ওয়েস্ট ইন্ডিজ এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘোষিত ভারতের টি২০ দলে নেই মাহেন্দ্র সিং ধোনী। এতেই গুঞ্জন শুরু হয়ে গেছে ধোনীকে নিয়ে ভাবনা বন্ধ করে দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। ধোনীর দিন শেষ। তার বিকল্প নিয়ে ভাবছে ভারত এমন মতও দিচ্ছেন অনেকে। ধোনীর বিকল্প উইকেটরক্ষক ব্যাটসম্যান ভারত খুঁজছে এটা সত্যি। কিন্তু ভারতের বিশ্বকাপ ভাবনা থেকে দুরে সরে যায়নি ধোনীর নাম। ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান সুনীল গাভাস্কার অন্তত এমনটাই মনে করেন।খবর সমকাল ।

সময়টা অবশ্য ধোনীর ভালো যাচ্ছে না। ওয়ানডে ক্রিকেটের বিবেচনায় ২০১৮ সম্ভবত ধোনীর সবচেয়ে খারাপ বছর। কোহলি-রোহিতরা যেখানে সেঞ্চুরির বন্যা বইয়ে দিচ্ছেন। সেখানে দু’একদিন যা ব্যাট করার সুযোগ মিলছে ব্যর্থ হচ্ছেন তিনি।  চলতি বছরে ১৩ ইনিংসে ধোনী করেছেন ২৭৫ রান। যা তার নামের সঙ্গে খুব বেমানান। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চতুর্থ ওয়ানডেতে মাত্র ২৩ রান পেয়েছেন ধোনী। যা টিম ম্যানেজমেন্ট, নির্বাচক তথা অধিনায়কের জন্য চিন্তার না হয়ে পারে না।

নির্বাচকরা সম্ভবত ধোনির বিকল্প তৈরি করতেই ওয়ানডে দলে ঋষভ পন্থকে চিন্তা করছেন। এর আগে দীনেশ কার্তিককেও দেখা হয়েছিল। কিন্তু কার্তিক ভরসা দিতে পারেননি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলতি সিরিজে তাই ওয়ানডে ফরম্যাটে অভিষেক হয় ঋষভের। তবে তিনিও বড় রান করতে পারেননি। তাছাড়া ঋষভের থেকে ধোনীর উইকেটকিপিং পাওয়া এখনই অসম্ভব। মাঠে ধোনী থাকা মানে স্বয়ং কোচ থাকার মতো। এসবই এগিয়ে রাখছে ধোনীকে।

ভারতের সাবেক অধিনায়ক সুনীল গাভাস্কার যেমন ধোনীকে নিয়ে কোন প্রশ্নের মধ্যে নেই। তার মতে, ধোনীকে ছাড়া ভারতের বিশ্বকাপ দল ভাবা যায় না। তিনি বলেন, ‘ধোনিকে খুব দরকার বিরাট কোহালির। এ নিয়ে কোন সংশয় নেই। ওয়ানডে ক্রিকেটে অনেক সময় পাওয়া যায়। সেখানে ধোনির অভিজ্ঞতা কাজে আসবে। ও ফিল্ডিংয়ে যে সমন্বয়গুলো করে, হিন্দিতে বোলারদের সঙ্গে কথা বলে। কোথায়, কিভাবে বল করতে হবে, কি বল দিতে হবে এগুলো জানায়। বিরাটের জন্য এটা বড় এক প্লাস পয়েন্ট।’

LEAVE A REPLY