আগামীতে ভর্তিতে কোটা থাকবে না: রাবি উপাচার্য

0
52

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষ থেকে স্নাতক প্রথম বর্ষের ভর্তিতে কোটার আসন থাকবে না বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান। খবর সমকাল ।

সোমবার সকালে ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার হল পরিদর্শন শেষে এক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান তিনি।

উপাচার্য বলেন, সরকার সকল ক্ষেত্রে কোটা বাতিল করেছে। সেজন্য এখানেও কোটা রাখা হবে না।

তবে পোষ্য কোটা থাকবে কিনা এ বিষয়ে সুস্পষ্টভাবে কিছু বলেননি তিনি।

এ সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে উপাচার্য আব্দুস সোবহান বলেন, সরকার হয়তো আন্ডারপ্রিভিলেজ (শারীরিক অক্ষম), প্রতিবন্ধী, ট্রাইবাল পিপুল যারা আছে তাদের জন্য ১-২ শতাংশ কোটা রাখার বিবেচনা করবে। হয়তো এই ধরনের কোটা থাকতে পারে।

আগামী বছরের ভর্তি পরীক্ষার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের নানা সিদ্ধান্তের কথাও জানান উপাচার্য। তিনি বলেন, আগামী বছর থেকে এখানে দ্বিতীয়বার পরীক্ষা দেয়ার সুযোগ থাকছে না। কেবলমাত্র তারাই পরীক্ষা দিতে পারবে যারা ওই বছর উচ্চমাধ্যমিকে পাস করবে। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১০০ নম্বরের। সেখানে লিখিত ৫০ মার্কস এবং নৈর্ব্যক্তিক ৫০ মার্কসের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তিনি আরও বলেন, পরীক্ষায় নির্দিষ্ট সংখ্যক শিক্ষার্থীকে অংশের সুযোগ দেয়া হবে। সেই সঙ্গে আগামীতে দুইদিনের পরিবর্তে একদিনে সকল ইউনিটের পরীক্ষা শেষ করার বিষয়ে চিন্তা-ভাবনা করছে প্রশাসন।

এ সময় উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, চোধুরী মো. জাকারিয়া, ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু, প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান, জনসংযোগ দফতর প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকারসহ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY