সাকিব-তামিম যখন জিম্বাবুয়ের স্বস্তি!

0
68

সাকিব আল হাসান আর তামিম ইকবালকে ছাড়া বাংলাদেশ আগেও খেলেছে। তবে সেটি ছিল এক, দুটি ম্যাচের জন্য। সেসব চ্যালেঞ্জে বাংলাদেশ দল জিতেছেও। তবে পূর্ণাঙ্গ কোনো সিরিজে দু’জনকেই না পাওয়ার ঘটনা ঘটছে এই প্রথম। চোট ছিটকে দিয়েছে তাদের জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরুর বেশ আগেভাগেই।খবর সমকাল ।

সাকিব-তামিমকে না পাওয়া নিঃসন্দেহে বাংলাদেশের জন্য বড় ক্ষতি। তবে স্বাগতিকদের যা ক্ষতি, তা-ই সফরকারীদের জন্য লাভ! যে কারণে প্রতিপক্ষ শিবিরে দুই অভিজ্ঞ ক্রিকেটার না থাকায় স্বস্তি পাচ্ছে জিম্বাবুয়ে। কাইল জারভিস তো বলেই দিলেন, সাকিব-তামিমের অনুপস্থিতির কারণে তার দলের জয়ের আত্মবিশ্বাস আরও বেড়েছে।

মঙ্গলবার সকালে ঢাকায় পৌঁছা জিম্বাবুয়ে দল গত দু’দিন অনুশীলন করেছে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে। একাডেমি প্রাঙ্গণে অনুশীলন শুরুর আগে সংবাদ সম্মেলনের মুখোমুখি হন ডানহাতি পেসার জারভিস। বললেন, ‘কেউ হারার প্রত্যাশা করে না, আমরাও জিততে এসেছি।’ কিন্তু ঢাকায় আসার আগে দক্ষিণ আফ্রিকা সফরে টানা তিন ওয়ানডে ও দুই টি২০-তে হেরে যাওয়া জিম্বাবুয়ে কি জয়ের ব্যপারে জোর আত্মবিশ্বাসী?

প্রতি বছর বেশ কয়েকজন জিম্বাবুইয়ান বিপিএলে খেলেন, সেটিই কি তাদের অনুপ্রেরণার বড় উৎস? জবাব দিতে গিয়ে সাকিব-তামিমের অনুপস্থিতিকে টেনে আনলেন জারভিস, ‘আমাদের ৪-৫ জন বিপিএলে এই কন্ডিশনে প্রতি বছরই খেলে। এটা অবশ্যই আমাদের জন্য ভালো কিছু সহায়ক হবে। তা ছাড়া সাকিব আর তামিমের মতো দু’জন বড় মাপের খেলোয়াড় এবার বাংলাদেশ দলে নেই। যে কারণে আমরা ইতিবাচক কিছুর দিকেই তাকিয়ে আছি।’

তার মানে সাকিব-তামিমের কারণে জিম্বাবুয়ে এখন স্বস্তিতে আছে? ‘অবশ্যই। তারা দুজনই খুবই ভালো খেলোয়াড়। সাকিব বিশ্বের অন্যতম সেরা। তাই সবাই কিছুটা স্বস্তি পাবে।’ প্রতিপক্ষের বড় অস্ত্রের অনুপস্থিতি আর বিপিএলের মাধ্যমে ৪-৫ জনের কন্ডিশন পরিচিতির পাশাপাশি সিকান্দার রাজার প্রত্যাবর্তনকেও বড় পাওয়া হিসেবে দেখছেন জারভিস। পারিশ্রমিক ও ম্যাচ ফি ইস্যুতে বোর্ডের সঙ্গে ঝামেলায় জড়িয়ে গত মাসে দক্ষিণ আফ্রিকা সফরের দলে ছিলেন না রাজা। পরে ক্ষমা চাওয়ার পরিপ্রেক্ষিতে বাংলাদেশ সফরে দলভুক্ত করা হয় তাকে।

জারভিজের মতে, ডানহাতি এ অফস্পিনিং অলরাউন্ডার থাকায় তার দলের শক্তি আরও বেড়ে গেছে, ‘নিঃসন্দেহে রাজা অনেক বড় খেলোয়াড়। গত দেড় বছর ধরে খুব ভালো খেলছে। তাকে ফিরে পাওয়ায় আমরা উজ্জীবিত। অফস্পিন আর মিডল অর্ডারে তার ব্যাটিং আমাদের দরকার।’

LEAVE A REPLY