অনুশীলনে ঘাম ঝরাচ্ছেন সাকিব

0
48

শ্রীলংকার বিপক্ষে নিদাহাস ট্রফিতে বাংলাদেশের দারুণ জয় ভুলে যাওয়ার কথা নয়। শেষের দিকে মাহমুদুল্লাহ ১৮ বলে ৪৩ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেন। ম্যাচটি ছিল নিদাহাস ট্রফিতে বাংলাদেশের বাঁচা-মরার লড়াই। জিতলে ফাইনাল, হারলে বিদায়। ওই ম্যাচ সামনে রেখে ইনজুরির কারণে দলের বাইরে থাকা সাকিব আল হাসান দলে ফেরেন। তার ফিটনেস নিয়ে ছিল শঙ্কা। টি২০ ফরম্যাটের খেলা হওয়ায় আত্মবিশ্বাস নিয়ে মাঠে নামেন সাকিব। খবর সমকাল ।

দলের হয়ে কত অবদান রাখতে পেরেছিলেন তা নিয়ে কথা উঠতে পারে। কিন্তু তিনি মাঠে থাকলে দলের শক্তি বেড়ে যায়। সেটা ওই টুর্নামেন্টে বেশ বোঝা গেছে। ব্যাট হাতে সাকিব ৯ বলে ৭ রান করতে পারেন। শুরুতে বল হাতে দারুণ শুরু করলেও ২ ওভারের বেশি হাত ঘুরাননি তিনি। তাতে ৯ রান দিয়ে নেন ১ উইকেট। ওই টুর্নামেন্টে লংকান দুই আম্পিয়ারের নো বল কান্ড নিয়ে বেশ রেগে যান সাকিব। মাঠে থাকা ক্রিকেটারদের উঠে আসার ইঙ্গিত করেন অধিনায়ক। দেশের বাইরে বাংলাদেশ টি২০ অধিনায়ক সমালোচিত হলেও বাংলাদেশ ক্রিকেটের প্রতি তার আবেগ অবশ্য ফুটে ওঠে।

জানুয়ারিতে আঙুলে পাওয়া ওই চোট সারতে না সারতে খেলেন শ্রীলংকার মাঠে নিদাহাস ট্রফি। এরপর আফগানদের বিপক্ষে দেরাদুনে টি২০ সিরিজ। ওয়েস্ট ইন্ডিজে ওই ইনজুরি আবার চাগান দেয়। ওই ইনজুরি নিয়েই ব্যাটে-বলে দারুণ ক্রিকেট উপহার দেন তিনি। এশিয়া কাপের আগে হাতের অস্ত্রোপচার দরকার থাকলেও দলের চাওয়াতে এশিয়া কাপের পরেই চিকিৎসকের শরণাপন্ন হবেন তিনি।

এশিয়া কাপে নিজের ফিটনেস নিয়ে সংবাদ মাধ্যমে কথা বলায় সাকিব বেশ সমালোচনার শিকার হন। ক্রিকেট বোর্ডকে কিছু জানায়নি বলেও কথা ওঠে। তবে বাংলাদেশ দলের কোচ স্টিভ রোডস এবং অধিনায়ক মাশরাফি আস্থা রাখেন সাকিবের ওপর। তিনি নিজের সামর্থ্যের অর্ধেক দিতে পারলেও বাংলাদেশের জন্য অনেক হবে বলে মন্তব্য করেন তারা। আর তাই বাংলাদেশ বাঁ-হাতি অলরাউন্ডার সেই আস্থার প্রতিদান দিতে দলের সঙ্গে দুবাইতে যোগ দিয়েছেন।

অনুশীলনও শুরু করে দিয়েছেন তিনি। আমিরাতের গরম নিয়ে চিন্তিত বাংলাদেশ দল। ফিটনেস নিয়ে চিন্তায় থাকা সাকিবের চিন্তাটা আরও বেশি হওয়ার কথা। কিন্তু নিজের কিংবা দলের চিন্তা দূর করতে নেমে পড়েছেন অনুশীলনে। যুক্তরাষ্ট্র থেকে দলের সঙ্গে যোগ দিয়ে মঙ্গলবারই অনুশীলনে নামেন এই অলরাউন্ডার। বাংলাদেশ আগামী শনিবার (১৫ সেপ্টেম্বর) (বাংলাদেশ সময়) সন্ধ্যা সাড়ে পাঁচটায় এশিয়া কাপের প্রথম ম্যাচে শ্রীলংকার মুখোমুখি হবে। এরপর আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামবে ২০ সেপ্টেম্বর।

LEAVE A REPLY