নেইমারের গোলে জয় ব্রাজিলের

0
97

নতুন-পুরনোর মিশেলে নতুন শুরু করেছে ব্রাজিল। রাশিয়া বিশ্বকাপের দলের কিছু বড় নাম নেই ব্রাজিলের নতুন দলে। মার্সেলো-জেসুস-মিরান্ডাদের দলে ডাকেননি দলটির কোচ তিতে। শুরুর একাদশে জায়গা মিলেছে কস্তা, ফ্রেড, ফিরমিনো, ফ্যাবিনহোদের। দলের ‘স্থায়ী’ অধিনায়ক করা হয়েছে নেইমারকে। তাতে যুক্তরাষ্ট্রের বিপক্ষে প্রীতি ম্যাচে ২-০ গোলের জয় পেয়েছে নেইমাররা।

দলের নেতৃত্ব ফিরে পেয়ে গোল করেছেন নেইমার। তার আগে ম্যাচের ১১ মিনিটে গোল করে ফিরমিনো বুঝিয়ে দিয়েছেন দলে স্থায়ী হওয়ার দাবিদার তিনিই। বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে থমকে যায় ব্রাজিলের বিশ্বকাপ যাত্রা। এরপর প্রথম মাঠে নেমেছিল ব্রাজিল। খবর সমকাল ।

বেশ শক্তিশালী একাদশই বলতে হবে ব্রাজিলের। রক্ষণ- মাঝমাঠে ছিল নতুন-পরীক্ষিতের সমন্বয়। আক্রমণভাগে নেইমার, ফিরমিনোর সঙ্গে ডগলাস কস্তা জুঁটি। বদলি হিসেবে ব্রাজিল দলে বার্সার মিডফিল্ডার আর্থার মেলো ও ইভারটন স্ট্রাইকার রিচার্লিসনের অভিষেকও হয়েছে।

যুক্তরাষ্ট্রের অন্তর্বর্তীকালীন কোচ ডেভ সারাচান তরুণ একাদশ মাঠে নামান। তবে গড়ে ২৩ বছর বয়সের দল ব্রাজিলকে পরীক্ষায় ফেলতে পারেনি। ৭১ মিনিট পর্যন্ত দাঁড়িয়ে-হেঁটেই সময় কেটেছে ব্রাজিল গোলরক্ষক আলিসনের। তবে প্রথমার্ধে ২-০ ব্যবধানে এগিয়ে থাকা ব্রাজিল জয় বড় করতে না পারায় আফসোস করতে পারে।

ম্যাচের ১১ মিনিটে বক্সে ডগলাস কস্তার পাস থেকে দারুণ ভলিতে গোল করেন ফিরমিনো। ম্যাচে ৬৫ ভাগ বল দখলে ছিল ব্রাজিলের। তবে সেলেকাওদের আক্রমণ তেমন জোর ছিল না। সুযোগ পেয়েও মিস করেছেন দলের সেরা তারকা নেইমার। তবে প্রথমার্ধের শেষ সময়ে বিতর্কিত পেনাল্টি থেকে গোল পান ব্রাজিল অধিনায়ক।

প্রথমার্ধের শেষ দিকে গোল এক গোল শোধ করার সুযোগ পায় যুক্তরাষ্ট্র। কিন্তু ম্যাককেনি সেই সুযোগ কাজে লাগাতে পারেননি। দ্বিতীয়ার্ধে ব্রাজিলের ফ্রেডও পেয়েছিলেন গোলের সুযোগ। বিশ্বকাপের ব্যর্থতা ভুলে তিতে এবং তার দল গুছিয়ে উঠার সংকল্প নিয়ে মাঠে নামে।

দারুণ সফল পাস এবং বল নিজেদের নিয়ন্ত্রনে নিয়ে খেলেছে ব্রাজিল। তবে ব্যবধান বড় করতে না পারায় যা সামান্য অসন্তোষ থাকতে পারে ব্রাজিল দলে। সেলেকাওরা বুধবার যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডে বাংলাদেশ সময় সকাল সাড়ে ছয়টায় এল সালভাদরের বিপক্ষে আরেকটি প্রীতি ম্যাচে মুখোমুখি হবে।

LEAVE A REPLY