বাংলাদেশে জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহারের উদ্যোগের বিরোধিতা করে ইসি বৈঠক বর্জন করলেন একজন কমিশনার

0
92

বাংলাদেশে ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম পদ্ধতির বিরোধিতা করে নির্বাচন কমিশনের (ইসি) বৈঠক বর্জন করেছেন একজন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।

বাংলাদেশের সামনের সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে নির্বাচন কমিশনের উদ্যোগের জের ধরে গত কিছুদিন ধরেই এ ইস্যুতে তীব্র রাজনৈতিক বিতর্ক চলছে।এমন পরিস্থিতিতে আজই নির্বাচন কমিশন ইভিএম ইস্যুতে আলোচনার জন্য বৈঠক ডেকেছিলো।সে বৈঠকেরই এক পর্যায়ে বেরিয়ে আসেন মিস্টার তালুকদার।

তবে বর্জনের আগে ইভিএম এর বিরুদ্ধে তাঁর মতামত বা নোট অব ডিসেন্ট দিয়েছেন বলে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে।এমন পরিস্থিতিতে ইভিএম নিয়ে নির্বাচন কমিশনেই বিভক্তি দৃশ্যমান হচ্ছে।

আজ প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার সভাপতিত্বে কমিশনের এই বৈঠকে আসন্ন জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহার করার বিষয়টিই প্রধান আলোচ্য সূচি হিসেবে রয়েছে।

জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহার করার জন্য গণপ্রতিনিধিত্ব আদেশে সংশোধনী আনতে হবে।কমিশনের এই বৈঠকেই সংশোধনী প্রস্তাবের ব্যাপারে সিদ্ধান্ত নেয়ার কথা রয়েছে।বিভিন্ন স্থানীয় সরকার নির্বাচনে সীমিত পরিসরে ইভিএম ব্যবহারের অভিজ্ঞতা থেকে নির্বাচন কমিশন এখন জাতীয় নির্বাচনে তা ব্যবহার করতে চাইছে।

কমিশন ১৫০০০০(প্রায় দেড় লাখ)ইভিএম কেনার জন্য প্রায় ৪হাজার কোটি টাকার একটি প্রকল্পের প্রস্তাব সরকারের কাছে পাঠিয়েছে।জাতীয় নির্বাচনের শেষ সময়ে এসে নির্বাচন কমিশনের এমন উদ্যোগ নিয়ে রাজনৈতিক অঙ্গনে নতুন বিতর্ক দেখা দিয়েছে।

গত বছর নির্বাচন কমিশন রাজনৈতিক দলগুলোর সাথে যে সংলাপ করেছে, তাতে ক্ষমতাসীন আওয়ামী লীগ এবং কয়েকটি দল ছাড়া বেশিরভাগ দলই ইভিএম এর বিরোধিতা করেছিল।

প্রধান নির্বাচন কমিশনার নুরুল হুদা

তখন কমিশন জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহার না করার কথা বলেছিল।

কিন্তু এখন নির্বাচনের তিন মাসেরও কম সময় রয়েছে, এমন প্রেক্ষাপটে এসে কমিশনে এই উদ্যোগ নিয়ে বিরোধীদল বিএনপি সন্দেহ প্রকাশ করেছে।বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বিবিসিকে বলেছেন, সরকারের ইচ্ছায় কমিশন এসব করছে বলে তারা মনে করেন।

ক্ষমতাসীন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং মন্ত্রী ওবায়দুল কাদের নির্বাচন কমিশনের উদ্যোগকে স্বাগত জানিয়েছেন।

LEAVE A REPLY